মঙ্গলবার ২১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

শিক্ষার্থী মাহিনের মৃত্যু: ডিএসসিসির গাড়িচালকসহ ৩ জন চাকরিচ্যুত

অনলাইন ডেস্ক   |   সোমবার, ২৯ এপ্রিল ২০২৪   |   প্রিন্ট   |   20 বার পঠিত

শিক্ষার্থী মাহিনের মৃত্যু: ডিএসসিসির গাড়িচালকসহ ৩ জন চাকরিচ্যুত

ফাইল ছবি

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) একটি ময়লার গাড়ির ধাক্কায় শিক্ষার্থী মাহিন আহমেদের (১৩) মৃত্যুর ঘটনায় নিজ নামে বরাদ্দকৃত গাড়ি অন্যকে দিয়ে চালানোর অপরাধে গাড়িচালক মো. কামাল এবং দুই পরিচ্ছন্নতাকর্মী মো. আক্তার হোসেন ও মো. আব্দুল কাদের জিলানী বাবুকে চাকুরিচ্যুত করা হয়েছে।

সোমবার (২৯ এপ্রিল) কর্পোরেশনের সচিব আকরামুজ্জামান স্বাক্ষরিত দুটি ভিন্ন দপ্তর আদেশে তাদের চাকুরিচ্যুত করা হয়।

আদেশে বলা হয়, গত ২৫ এপ্রিল ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন, অঞ্চল-২, ওয়ার্ড নম্বর-৬ এর মদিনাবাগ প্রাথমিক বর্জ্য স্থানান্তর কেন্দ্র থেকে বর্জ্য ভর্তি আধার (কনটেইনার) অপসারণের জন্য যাওয়ার পথে রাত আনুমানিক ৯টা ৪৫ মিনিটে মুগদাস্থ মদিনাবাগ কাঁচাবাজার সিয়াম টাওয়ারের সামনের সড়কে একটি দুর্ঘটনা ঘটে।

গাড়িটি মুগদাস্থ মদিনাবাগ কাঁচাবাজার সিয়াম টাওয়ারের সামনে দিয়ে যাওয়ার সময় মো. মাহিন রাস্তা অতিক্রম করতে গিয়ে গাড়িটির দ্বারা আঘাতপ্রাপ্ত হয়ে গুরুতর আহত হয়। উপস্থিত লোকজন প্রথমে মুগদা হাসপাতালে নিয়ে যান। কর্তব্যরত চিকিৎসক মো. মাহিনকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়ার জন্য পরামর্শ দেন। ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হলে কর্তব্যরত সেখানে চিকিৎস্যক মাহিনকে মৃত ঘোষণা করেন।

দপ্তর আদেশে আরও বলা করা হয়, মুগদা থানায় যোগাযোগ করে জানা যায়, এ দুর্ঘটনায় ওই থানায় একটি মামলা দায়ের করা হয়েছে (মামলা নম্বর-৩৬)। ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের দুর্ঘটনা কবলিত গাড়িটি মুগদা থানায় জব্দ করা হয়েছে। দুর্ঘটনার সময় গাড়িটি যিনি চালাচ্ছিলেন তার নাম মো. রুবেল। পুলিশ তাকে গ্রেপ্তার করেছে। গাড়িচালক মো. কামাল-২ এর অনুকূলে বরাদ্দকৃত গাড়ি নম্বর ঢাকা মেট্রো শ ১১-৪২৮১ ফুসো গাড়িটি নিজে না চালিয়ে গাড়িচালক নন এমন ব্যক্তিকে দিয়ে ওই গাড়ি চালনোর দায়িত্ব দেন। ফলে ওই দুর্ঘটনা সংগঠিত হয় এবং প্রাণহানি ঘটে। মো. কামালের দায়িত্ব পালনে চরম অবহেলা ও গাফিলতির কারণে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের সুনাম ও ভাবমূর্তি চরমভাবে ক্ষুন্ন হয়েছে। তাকে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের কর্মচারী চাকরি বিধিমালা, ২০১৯ এর বিধি ৬৪ (২) অনুসারে জনস্বার্থে চাকরি থেকে অপসারণ করা হলো।

একইভাবে অপর দপ্তর আদেশে বলা হয়, গাড়িচালক মো. কামাল-২ এর অনুকূলে বরাদ্দকৃত ঢাকা মেট্রো শ-১১-৪২৮১ ফুসো গাড়িটির সাথে সহায়ককর্মী হিসেবে নিয়োজিত ছিলেন অঞ্চল-৫ এর পরিচ্ছন্নতাকর্মী আক্তার হোসেন-১। তিনি অনুপস্থিত থাকায় ঢাকা মেট্রো শ-১১-৪২৮১ ফুসো গাড়িতে নিয়োজিত পরিচ্ছন্নতাকর্মী মো. আব্দুল কাদের জিলানী বাবু তার খালাতো ভাই মো. রুবেলকে ঢাকা মেট্রো শ-১১-৪২৮১ ফুসো গাড়িতে বদলি হিসেবে পাঠান। গাড়ি চালক (ভারী) মো. কামাল-২ এর নির্দেশে মো. রুবেল গাড়ি চালিয়ে দুর্ঘটনা ঘটান। পরিচ্ছন্নতাকর্মী আক্তার হোসেন-১ কর্তব্যকাজে অনুপস্থিত থাকা এবং আব্দুল কাদের জিলানী বাবু কর্পোরেশনের কর্মী নন এমন ব্যক্তিকে বদলি দায়িত্ব অর্পণ করে অপরাধ করেছেন। তাদের দায়িত্ব পালনে চরম অবহেলা ও গাফিলতির কারণে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের সুনাম চরমভাবে ক্ষুন্ন হয়েছে। এমন অবস্থায় তাদের চাকরি থেকে অপসারণ করা হলো।

গত বৃহস্পতিবার (২৫ এপ্রিল) রাতে রাজধানীর মুগদার মদিনাবাগ এলাকায় দক্ষিণ সিটি কর্পোরেশনের একটি ময়লার গাড়ির ধাক্কায় মাহিন আহমেদ (১৩) নামে এক শিক্ষার্থী নিহত হয়। মাহিন মতিঝিল আইডিয়ালের সপ্তম শ্রেণিতে পড়াশোনা করছিল। এ ঘটনায় ময়লার গাড়িটি জব্দ ও চালককে আটক করেছে পুলিশ।

জানা গেছে, দুর্ঘটনার পর মাহিনকে প্রথমে মুগদা হাসপাতাল নেওয়া হয়। অবস্থার অবনতি হলে নেওয়া হয় ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে। সেখানে রাত ১টার দিকে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

Facebook Comments Box

Posted ৮:০৬ অপরাহ্ণ | সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

ajkersangbad24.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

সম্পাদক
ফয়জুল আহমদ
যোগাযোগ

01712000420

fayzul.ahmed@gmail.com